ঢাকা রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ ইং | ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

নকলায় ফটোগ্রাফি ক্লাব কর্তৃক ছবি অন্বেষণ প্রতিযোগিতা

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২১, দুপুর ১ঃ৪৪

শেরপুরের নকলা উপজেলার ‘নকলা ফটোগ্রাফি ক্লাব'র আয়োজনে গল্প বলার ফটো কোয়েস্ট (ছবি অন্বেষণ) ৫ম বারের প্রতিযোগিতা চলছে।

এ প্রতিযোগিতা চলবে ২ নভেম্বর (মঙ্গলবার) থেকে ২২ নভেম্বর (রোববার) পর্যন্ত,এই ২০ দিন।

এবারের প্রতিযোগিতায় আগের চেয়ে বেশ ভিন্নতা রয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহনকারী প্রতি ফটোগ্রাফার মাত্র দু'টি করে ছবি প্রতিযোগিতার জন্য এডমিন প্যানেলে বা গ্রুপে জমা বা প্রদর্শন করতে পারবেন।

এ প্রতিযোগিতায় ছবির নির্দিষ্ট কোন বিষয় নির্ধারন করা না থাকলেও, প্রতিটি ছবির সাথে সম্পর্কিত প্রচ্ছদ বা গল্প বা কবিতা আকারে থাকা জরুরী বলে সংশ্লিষ্ঠরা জানিয়েছেন।

আয়োজকরা জানান, প্রতিটি ছবির পিছনে কোন না কোন একটি তাৎপর্য বা গল্প বা কবিতা বা মনের কথা নিহিত থাকে। এবারের প্রতিযোগিতায় নির্বাচিত প্রতিটি ছবির সাথে সম্পর্কযুক্ত তাৎপর্য গুলো অংশগ্রহনকারী ফটোগ্রাফারগনের কাছ থেকে সরাসরি গল্প আকারে শুনা হবে বলে এডমিন প্যানেলের ফটোগ্রাফাররা জানান।

বরাবরের ন্যায় এবারো ফটো কোয়েস্ট (ছবি অন্বেষণ) প্রতিযোগিতায় অংশ নিতে কয়েকটি শর্ত জুড়ে দেওয়া হয়েছে। শর্ত গুলো হলো- প্রতিটি ছবি অবশ্যই নিজের ক্যামেরা বা মোবাইলে তোলা হতে হবে। ছবির তাৎপর্য সমূহ তুলে ধরতে প্রয়োজনে ছবি এডিট করা যাবে। একজন প্রতিযোগী সর্বোচ্চ ২টি ছবি প্রতিযোগিতার উদ্দেশ্যে এডমিন প্যানেলে বা গ্রুপে জমা করতে পারবেন। প্রতিটি ছবিতে ফটো কোয়েস্ট লিখা থাকা বাধ্যতা মূলক। প্রতিযোগী ফটো গ্রাফারের নিজের ফেইসবুক টাইমলাইন ব্যতীত অন্য কোথাও ব্যবহৃত হয়েছে এমন ছবি, কিংবা পূর্বের ফটো কোয়েস্ট এবং আঁলোকচিত্র প্রদর্শনী বা ছবি মেলাতে ব্যবহৃত হয়েছে এমন ছবি চলমান এ প্রতিযোগিতার জন্য গ্রহনযোগ্য নয়। ছবির নিচে প্রতিযোগিতায় অংশগ্রহনকারী ফটোগ্রাফারের নাম ঠিকানা এবং যে ডিভাইস (ক্যামেরা বা মোবাইল) দিয়ে ছবিটি উঠানো হয়েছে, সেই ডিভাইসের নাম ও মডেল নম্বর হ্যাশট্যাগ দিয়ে উল্লেখ করতে হবে।

যেসকল বিষয়ের ওপর বিবেচনা করে সেরা ছবি নির্বাচন করা হবে, সেগুলো হলো- ছবির গঠন, ক্যাপশন, তথা ছবির পিছনের তাৎপর্য বা গল্প বা কবিতা বা মনের কথা, আকর্ষনীয় ফ্রেম ইত্যাদি। তবে প্রতিযোগিতা সম্পর্কে যেকোন সিদ্ধান্ত পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন করার ক্ষমতা এডমিন ও মডারেটর প্যানেলে রয়েছে বলে জানা গেছে।

এ প্রতিযোগীতায় বিজয়ীদের জন্য পুরষ্কার হিসেবে থাকছে- প্রথম স্থান অধিকারীর জন্য ৫০০ টাকা মূল্যের প্রাইজ বন্ড ও সম্মাননা স্মারক, দ্বিতীয় স্থান অধিকারীর জন্য ৩০০ টাকা মূল্যের প্রাইজ বন্ড ও সম্মাননা স্মারক, তৃতীয় স্থান অধিকারীর জন্য ২০০ টাকা মূল্যের প্রাইজ বন্ড ও সম্মাননা স্মারক। এছাড়া ‘নকলা ফটো গ্রাফার ক্লাব’ গ্রুপের সেরা ৩ সক্রিয়দের জন্য থাকছে বিশেষ সম্মাননা স্বারক। বিজয়ী সবার জন্য থাকবে ‘নকলা ফটো গ্রাফার ক্লাব’ কর্তৃক বিজয়ী মেধাক্রম সনদপত্র।

প্রতিযোগীতায় অংশ নিতে যে কোন বিষয়ে বিস্তারিত জানতে গ্রুপের এডমিন ও মডারেটরদের সাথে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন সংশ্লিষ্টরা। এডমিন প্যানেলে রয়েছেন কৃষ্ণ প্রসাদ কালোয়ার, আদেল আকন্দ ও নিহান নিবিড় এবং মডারেটর প্যানেলে রয়েছেন এসএইচ অভি ও মাসকাওয়াত আর লোহিত।